রমজানকে সামনে রেখে শুরু হয়ে গেছে বাজার মনিটরিং

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক জনাব মোঃ আজাহারুল ইসলাম (সিনিয়র সহকারী সচিব) এর নেতৃত্বে ১৮ মার্চ শনিবার বেলা বারোটায় রংপুর সিটি কর্পোরেশন বাজারে তদারকির মাধ্যমে শুরু হয়ে গেছে নিয়মিত বাজার মনিটরিং।

মনিটরিং এর প্রথম দিনে এ টিমে অংশ নেয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর(ডিএনসিআরপি) রংপুর বিভাগীয় কার্যালয়, কনজ্যুমারস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) রংপুর জেলা কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর জেলা কার্যালয়, জেলা বিপণন দপ্তর, নিরাপদ খাদ্য কতৃপক্ষ রংপুর জেলা কার্যালয়,ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স (এনএসআই) রংপুর কার্যালয় এবং মেট্রোপলিটন পুলিশ।
তদারকি চলাকালে খেজুর, কমলা, মুরগি,গরু, খাসি,মাছ, পেঁয়াজ, চিনি, ছোলা, সয়াবিন তেল ও চাল সহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানে তদারকি করে সচেতন ও সতর্ক করা হয়। এ সময় মূল্য তালিকা ও বিক্রয় রশিদে হেরফের, নকল পণ্য দোকানের সেল্ফে সাজিয়ে রাখা, দেশী চিনি বলে বিদেশি চিনি বিক্রির অপরাধে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

তদারকির একপর্যায়ে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন,১৮ মার্চ থেকে ঢাকা সহ সারা দেশে ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকি অব্যাহত থাকবে। ঢাকায় এ উদ্দেশ্যে এই দপ্তরের মহাপরিচালক, এফবিসিসিআই সভাপতি সহ অনেকেই বাজার মনিটরিং এ অংশ নিয়েছেন।

তিনি জোর দিয়ে বলেন,ব্যবসা প্রতিষ্ঠানে সরকারি আইনের কোনো ব্যত্যয় ঘটলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।